NU ডিগ্রি ভর্তি Degree 2023

ডিগ্রি ভর্তি Degree 2023 আপনারা এখান থেকে জানতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন, ২ আগস্ট ২০২৩ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৩০ আগষ্ট ২০২৩ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। এর প্রিন্ট কপি নিয়ে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত কলেজে — আগষ্ট ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ২৫/০৯/২০২৩ তারিখ থেকে শুরু হবে।

এ ভর্তি কার্যক্রমে প্রার্থীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর Degree Pass Tab এ Prospectus/Important Notice অপশন থেকে জানা যাবে।

তিন বছর মেয়াদী স্নাতক (পাস) কোর্সসমূহ

  • ব্যাচেলর অব আর্টস (বিএ (পাস)
  • ব্যাচেলর অব সােশ্যাল সায়েন্স (বিএসএস (পাস)
  • ব্যাচেলর অব সায়েন্স (বিএসসি (পাস)
  • ব্যাচেলর অব বিজুনেস স্টাডিজ (বিবিএস (পাস)
  • ব্যাচেলর অব মিউজিক (বি মিউজিক (পাস)
  • ব্যাচেলর অব স্পাের্টস (বি স্পাের্টস (পাস)
  • বিশেষায়িত গার্হস্থ্য অর্থনীতি (পাস)

ডিগ্রি ভর্তি হতে কত পয়েন্ট লাগবে?

ক) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে সকল শাখায় ২০১৮/২০১৯/২০২০ সালের এস.এস.সি/সমমান পরীক্ষায় ন্যুনতম জিপিএ-২.০০ এবং ২০২০/২০২১/২০২২ সালের এইচ,এস,সি/সমমান পরীক্ষায় ন্যুনতম জিপিএ-২.০০ পেয়ে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের HSC সমমানের কোর্সসমূহ থেকে শুধুমাত্র

i)এইচ.এস.সি. (ভােকেশনাল)

i) এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্ট) 

iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।

খ) ২০১৮/২০১৯/২০২০ সালের ০-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেড়সহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০/২০২১/২০২২ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে। তবে এ ধরণের প্রার্থীদের ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করে আবেদন পত্র জমা দিতে হবে।

গ)বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে। বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যােগাযােগ করে আবেদন পত্র জমা দিতে হবে।

ঘ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) শ্রেণিতে ভর্তি হতে পারবে।

ঙ) একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

২। ডিগ্রি ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফলঃ

ক) প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির কোর্স বরাদ্দ দেয়া হবে।

খ) একই প্রতিষ্ঠান/কলেজে একই কোর্সে দুই বা ততােধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল এক হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে

i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০%

ii) প্রয়ােজন হলে SSC ও HSC পরীক্ষার মােট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০%

iii) এর পরেও যদি দুই বা ততােধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

গ) ভর্তির ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপের (প্রয়ােজনে একাধিক বার) মাধ্যমে প্রকাশ করা হবে।

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির কোর্সওয়ারী ফলাফল দেখতে পারবে। শিক্ষার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>atdg<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

৩। ডিগ্রি ভর্তির আবেদন পদ্ধতি:

ক) আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Degree Pass Tab এ গিয়ে Apply Now (Degree Pass) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীর মাধ্যমিক ও রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বাের্ড পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক তথ্যটি এন্ট্রি দিতে হবে।

গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি যােগ্য কোর্সসমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সংগে তার প্রার্থিত কোর্সের পছন্দক্রম নির্ধারণ করতে হবে।

ঘ) মুক্তিযােদ্ধার সন্তান আদিবাসি/ প্রতিবন্ধী/পোষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

ঙ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড় করতে হবে। ছবির মাপ হবে 120×150 plxels, Image Type: jpg এবং maximum file size:50Kb, প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

চ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড় করে A4 অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে।

ছ) আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতর ইচ্ছুক হলে তাকে Applicant Login অপশনে Degree Pass Login লিংকে গিয়ে সঠিক রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে এ পর্যায়ে আবেদনকারী Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে শিক্ষার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে।

ডিগ্রি ভর্তি কবে শুরু হবে?

অনার্স ভর্তি শেষ হলে ডিগ্রির ভর্তি শুরু হবে। ভর্তির নোটিশ আসলে এখানে দেয়া হবে। নিয়মিত এখানে ভিজিট করুন।

জ) কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর পরিবর্তন করা যাবে না।

ঝ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ শিক্ষার্থীকে ফেরত দেয়া হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে।

ঞ) রিলিজ স্লিপে আবেদন ফরম পূরণ সম্পর্কিত করুণীয়ঃ

যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত কোর্সে ভর্তি হবে না সে সকল প্রার্থী পাঁচটি কলেজে আলাদাভাবে কোর্স পছন্দ নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে।

৫। দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিতঃ

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) শ্রেণির ভর্তি কার্যক্রমের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন প্রার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষাবর্ষে ভর্তি হতে হবে।

৬। কলেজ কর্তৃপক্ষের করণীয়ঃ

ক) জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক User ID ও Password দিয়ে সংশ্লিষ্ট কলেজ তাদের ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য Login করবে। প্রাথমিক আবেদন ফরম ও ভর্তি নিশ্চয়নের সময় Click to Generate the Security key অপশনে গিয়ে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে কলেজের E-mail এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP ব্যবহার করে শিক্ষার্থীর ভর্তি নিশ্চয়ন করা যাবে।

খ) কলেজ কর্তৃপক্ষ প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়নের পূর্বে আবেদন ফরমে প্রদর্শীত এর সকল তথ্য ও ছবি যাচাই করে নিতে হবে। কোন প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর তথ্য বা ছবির অসংগতি পাওয়া গেলে কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চয়ন না্ করে, শিক্ষার্থীকে অনলাইনে আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন করার পরামর্শ দিতে হবে।

গ) সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীর কাছ থেকে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা জমা রেখে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা না হলে ঐ প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না

এই ভর্তি কার্যক্রমের যে কোন নিয়মাবলী/ধারা/উপধারা সংশােধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

NU ডিগ্রি ভর্তি ২০২২-২৩ শিক্ষাবর্ষ বিস্তারিত তথ্য Degree 2023

NU ডিগ্রি ভর্তি Degree 2023 1 NU ডিগ্রি ভর্তি Degree 2023 2 NU ডিগ্রি ভর্তি Degree 2023 3

 

ডিগ্রি ভর্তির বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

 

 

ভর্তির আবেদন করিতে ক্লিক করুন

 

11 thoughts on “NU ডিগ্রি ভর্তি Degree 2023

  1. আমি ২০১৪ সালে ssc ও ২০১৬ সালে Hsc পরীক্ষা দিয়েছি,, আমি কি ২০১৯-২০ শিক্ষাবর্ষ এ ডিগ্রিতে ভর্তি হতে পারবো

      1. ডিগ্রি প্রাইভেটে কি সব কলেজ এ আছে।।
        যদি সব কলেজে না থাকে,,
        কোন কোন কলেজে আছে একটু জানান প্লিজ

        1. ssc 2013 তে,, এবং ডিপ্লোমা ইন্জিনিয়ারিং ২০১৮ তে,,, এখন কি আমার ডিগ্রিতে কোনো ভাবে ভর্তি হওয়ার সুযোগ আছে,,,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *