ডিগ্রি প্রাইভেট ভর্তি ফরম ও বিজ্ঞপ্তি Degree Private 2024

ডিগ্রি প্রাইভেট ভর্তি ফরম ও বিজ্ঞপ্তি Degree Private 2024 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিজ্ঞপ্তি অনুসারে আপনারা এখান থেকে প্রাথমিক ধারণা পাবেন আশা করি।

কোর্সসমূহ: বি.এ/বি.এস.এস/বি.বি.এস

আবেদনের তারিখ: ২০ ডিসেম্বর ২০২৩ থেকে ০৯ জানুয়ারি ২০২৪

NU ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট কোর্স ভর্তি ফরম ও বিজ্ঞপ্তি Degree Private 2024

স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে আবেদন করার যােগ্যতা :

ক) বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড হতে ২০২১ সাল বা তৎপূর্বে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২০২৩ সালের যাতক (পাস) প্রাইভেট কোর্সে বি,এ/বি,এস,এস/বি,বি,এস কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে। এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড থেকে এইচ,এস,সি, সমমান কোর্সসমূহ থেকে শুধুমাত্র

১। এইচ,এস,সি (ভােকেশনাল)

২। ডিপ্লোমা-ইন-কমার্স

৩। এইচ,এস,সি, (বিজনেস ম্যানেজমেন্ট) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে।

খ) 0-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উর্ত্তীর্ণ এবং ২০২১ সাল বা তৎপূর্বে A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ কোর্সে আবেদন করতে পারবে।

গ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত (রেজিট্রেশন কার্ড প্রাপ্ত) কোন শিক্ষার্থী ২০২২ সালের স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২৩ সালের স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে।

ঘ) একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ঙ) ১৯৮৮ সালের পূর্বে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে আলীম পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী প্রইিভেট রেক্সিষ্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।

আরও পড়ুনঃ বই এর তালিকা ডিগ্রি ১ম-২য় ও ৩য় বর্ষের বিএ বিএসএস বিবিএস ও বিএসসি গ্রুপের NU Degree Book List

বিষয়সমূহঃ বাংলা(ঐচ্ছিক), ইংরেজী(ঐচ্ছিক), আরবী, উর্দু, ফার্সী, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পালি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং। উল্লিখিত বিষয়সমূহ সংশ্লিষ্ট কলেজে অধিভুক্ত বিষয় হিসাবে থাকতে হবে।

প্রাইভেট রেজিস্ট্রেশনের আবেদন পত্রে প্রার্থীগণ কোর্সয়ারী যে সকল বিষয় নির্বাচন করবে কেবলমাত্র সে সকল বিষয়ে পরীক্ষায় অংশ্রহণ করতে পারবে। কোনক্রমেই বিষয় পরিবর্তন করা যাবে না। কোন কোর্স/বিষয় সংশ্লিষ্ট কলেজে অধিভূক্তি না থাকলে সে বিষয়ে রেজিষ্ট্রশন করা যাবে না।

যে সকল বিষয়ে মাঠকর্ম বা ব্যবহারিক পরীক্ষা আছে সে সকল বিষয়ে স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা যাবে না।

সাটিফিকেট কোর্সে আবেদন করার যােগ্যতাঃ

ক) বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যে সকল বিষয় নিয়ে স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) পরীক্ষায় কৃতকার্য হয়েছে সে সব বিষয় ছাড়া নিম্নে উল্লিখিত যে কোন একটি বিষয়ে নিয়ে সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে ফাজিল বা কামিল পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষার প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।

খ) সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন প্রাপ্ত প্রার্থীরা ২০২৩ সালের স্নাতক (পাস) প্রাইভেট পরীক্ষার্থীদের সংগে একই কোর্স ও কারিকুলাম অনুযায়ী সাটিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বিষয় সমূহঃ বাংলা(ঐচ্ছিক), ইংরেজী ঐচ্ছিক), আরবী, উর্দু, ফার্সী, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পালি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং।

ডিগ্রি প্রাইভেট Admission অনলাইনে আবেদনের নিয়মাবলী ও ধার্যকৃত ফি :

ক) ২০২৩ সালের স্নাতক (পাস) প্রাইভেট প্রােগ্রামে বিএ/বি,এস,এস/বিবিএস কোর্স/সাটিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য প্রার্থীকে ২০ ডিসেম্বর ২০২৩ তারিখ বিকাল ৪টা থেকে ০৯ জানুয়ারি ২০২৪ তারিখ রাত ১২টা পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হবে। এ লক্ষ্যে প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Degree Pass অপশনে গিয়ে Blank Data Entry Form (Deg. Private) অপশন থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। প্রাইভেট সার্টিফিকেট কোর্সে আবেদনকারী প্রার্থীরাও একই অপশন থেকে আবেদন করতে পারবে।

খ) Blank Data Entry Form এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যােগ্যতার সকল তথ্য নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। এই ফরমে প্রার্থী ইচ্ছাকৃত কোন তথ্য গােপন করলে কোন তথ্য ভুল বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

গ) আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা নির্ধারণ করে যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে প্রার্থীর ভর্তি যোগ্য (Eligible) কোর্সবিষয়ের তালিকা দেখতে পাবে। ভর্তি যোগ্য (Eligible) কোর্স/বিষয়ের তালিকা থেকে প্রার্থীকে সতর্কতার সংগে তার প্রার্থিত কোর্সবিষয়ের পছন্দ নির্ধারণ করতে হবে।

ঘ) এ পর্যায়ে আবেদনকারী সঠিক লিঙ্গ (Gender) নির্ধারণ করে Male/Female এন্ট্রি দিবে। তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে আবেদনকারীকে Click to Change অপশনে গিয়ে সঠিক তথ্য দিতে হবে।

ঙ) প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর পাসপাের্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলােড় করতে হবে। ছবির মাপ 120×150) pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb হতে হবে। প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে আপলােড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে। 

চ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে প্রথমে ফরমটি Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে A4 (8.5″x11″) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে।

ছ) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশোধনঃ আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে প্রার্থী তার আবেদন ফরমটি যাচাই করবে। আবেদন ফরমে তথ্যপত্র অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশােধন করতে হবে। আবেদন ফরম সংশােধনের জন্য প্রার্থীকে Applicant Login অপশন থেকে Degree Pass (private) লিংকে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে।

ডিগ্রি প্রাইভেট ভর্তি

এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মোবাইল নম্বর সর্তকতার সংগে আবেদন ফরমে সংযােজন করতে হবে। তবে কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযােগ একবার পাপ্য হবেন।

জ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, সার্টিফিকেট কোর্সের ক্ষেত্রে স্নাতক (সম্মান)/স্নাতক (পাস) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৪৮৫/-(চারশত পঁচাশি) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

আবেদনকারীর মূল সনদপত্র ও নম্বরপত্র স্ব স্ব কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করবেন । প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ কলেজ অধ্যক্ষদায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে। কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম online-এ নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন প্রার্থীকেই রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে না।

স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে আবশ্যিক ও নৈর্বাচনিক বিষয়সমূহ ভর্তিচ্ছু কোর্সসমূহঃ

আবশ্যিক বিষয়সমূহঃ

১) স্বাধীন বাংলাদেশের অলয়ের ইতিহাস (১ম বর্ষ)

২) বাংলা জাতীয় ভাষা (২য় বর্ষ)

৩) ইংরেজি (৩য় বর্ষ)

নৈর্বাচনিক বিষয়সমূহঃ

ক) বিএ (পাস)  নিম্নে প্রদত্ত গুচ্ছসমূহের যে কোন তিনটি গুচ্ছ থেকে একটি করে মােট ০৩ (তিনটি) বিষয় নির্বাচন করতে হবে। কোন প্রস্থ থেকে একাধিক বিষয় নির্বাচন করা যাবে না। 

ক গুচ্ছ- বাংলা(ঐচ্ছিক)/ইংরেজি(ঐচ্ছিক) সংস্কৃত আরবী আরবী/উর্দু/ফার্সী/সংস্কৃত/পালি/ড্রামা এন্ড মিডিয়া স্টাডিজ

খ গুচ্ছ- ইতিহাস ইসলামের ইত্তিহাস ও সংস্কৃতি

গ গুচ্ছ- ইসলামী শিক্ষা/দর্শন।

ঘ গুচ্ছ- অর্থনীতি/রাষ্ট্রবিজ্ঞান সমাজবিজ্ঞান |

খ) বি এস এস (পাস)

ক গুচ্ছ থেকে ০২ (দুই) টি এবং খ গুচ্ছ থেকে ০১ (একটি)  করে মোট ০৩ (তিনটি) বিষয় নির্বাচন গ্রতে হবে।

ক গুচ্ছে- অর্থনীতি/রাষ্ট্রবিজ্ঞান/সমাজবিজ্ঞান।

খ গুচ্ছ- ইতিহাস ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ইসলামী শিক্ষা/দর্শন/বাংলা ঐচ্ছিক)/ইংরেজি(ঐচ্ছিক)/সংস্কৃত / আরবী/পালি।

গ) বি বি এস (পাস)

ক গুচ্ছ থেকে ০২ (দুই) টি এবং খ গুস্থ থেকে ০১ (এক) টি করে মােট ০৩ (তিনটি) বিষয় নির্বাচন করতে হবে।

ক গুচ্ছ- হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনা।

খ গুচ্ছ- ফিন্যান্স এন্ড ব্যাংকিং/মার্কেটিং/অর্থনীতি

নিমে উল্লিখিত প্রয়ােজনীয় কাগজপত্রাদি আবেদনপত্রের সংগে জমা দিতে হবেঃ

মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি এবং সার্টিফিকেট কোর্সের জন্য উল্লিখিত সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপিসহ স্নাতক (পাস) পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি (মূল সনদপত্র ও নম্বরপত্র স্ব স্ব কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করবেন)।

সামরিক বাহিনী, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীতে চাকুরীরত প্রার্থীদেরকে তাদের চাকুরী দু-বছর পূর্ণ হয়েছে এ মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। তাদের চাকুরীতে নিয়ােগের তারিখ, পরীক্ষায় অংশগ্রহণ পর্যন্ত চাকুরীতে বহাল থাকার বিবরণ এবং পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে ইত্যাদি বিষয় প্রত্যয়নপত্রে উল্লেখ থাকতে হবে। সরকারী/আধা-সরকারী/স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরীরত প্রার্থীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে মর্মে প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে।

যে সকল কলেজে ডিগ্রি প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা যাবেঃ

 

Apply Now

 

ডিগ্রি প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি PDF ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আবেদন করার নিয়ম দেখুন এখানে

28 thoughts on “ডিগ্রি প্রাইভেট ভর্তি ফরম ও বিজ্ঞপ্তি Degree Private 2024

  1. বিএসসি কি নেই? ডিপ্লোমা (সিভিল) কমপ্লিট কারী কি বিএ বা বিএস এস ভর্তি হতে পারবে?

      1. কিন্তু ডিপ্লোমা রেজাল্ট দিয়ে আবেদন তো সাবমিট হচ্ছে না।

          1. HSC রেজাল্ট error দেখাচ্ছে। Diploma তে তো স্কেল 4, তাই সমস্যা হচ্ছে।

  2. আমি ২০২০ সালে ডিপ্লোমা শেষ করেছি। সিভিল (পুর) ডিপার্টমেন্ট থেকে৷ আমি কি ২০২৩ সালের প্রাইভেট ডিগ্রী কোর্সে ভর্তি হতে পারবো?

      1. ভাই আমার ২০১৫-১৬ সালের ডিগ্রী (প্রাইভেট) ভর্তি বিজ্ঞপ্তিটা খুব জরুরী দরকার
        প্লীজ ভাই, দয়া করে আমাকে একটু সহযোগিতা করুন।
        আমার মেইল- [email protected]

  3. ২০২১সালে ইন্টার পাস করেছি,,, এখন প্রাইভেট পড়াই করতে চাচ্ছি,,,, ফর্ম কবে ছাড়বে জানাবেন প্লিজ 😍🥰

          1. আমার 2021 সালে h.s.c আমি প্রাইভেট এ ডিগ্রি করতে চাই ।আমাকে কি জানাবেন ।2024 সাল এর ভর্তি সার্কুলার টা কি ভাবে পাবো

  4. ভাই এসএসসি ও এইচএসসির রোল নম্বর এন্ট্রি করলে ” Invalid Roll No.” দেখাচ্ছে।

      1. ১ নং পেইজে সব তথ্য সঠিকভাবে দেওয়ার পরও ইনভেলিড রোল নম্বর দেখাচ্ছে।

  5. ১৬-১৭ বর্ষে অনার্সে ভর্তি হয়েছিলো১মবর্ষের পর আর পড়াশোনা করে নাই রেজিস্ট্রশন কার্ডের নম্বর বা কার্ড কোনটাই জানা নেই আর যে কলেজে ভর্তি হওয়া হয়েছে ওই কলেজেও যাওয়া পসিবল নাহ তাই প্রশ্ন হলো এবছর ডিগ্র প্রাইভেটের সার্কুলার দিছে এই সার্কুলারে কি ভর্তি হওয়া যাবে?
    ১৬-১৭ বর্ষের রেজিস্ট্রশন কি বাতিল হইছে?
    আমার এখন করণীয় কি?

    1. পারবেন ডিগ্রিতে ভর্তি হতে। তবে আগের রেজিষ্ট্রেশন নম্বর আমি নিয়ে দিতে পারবো। ইমো/হোয়াটসএ্যাপ আমার 01913578080

  6. ভাই আমার ২০১৫-১৬ সালের ডিগ্রী (প্রাইভেট) ভর্তি বিজ্ঞপ্তিটা খুব জরুরী দরকার
    প্লীজ ভাই, দয়া করে আমাকে একটু সহযোগিতা করুন।
    আমার মেইল- [email protected]

  7. আমি ২০১৯-২০ এর শিক্ষার্থী ২ বর্ষে ভর্তির পর আর পড়াশোনা করা হয়নি। কিন্তু ভর্তি বাতিল করিনি এবার আমি ডিগ্রি প্রাইভেট এ আবেদন করেছি আমি ভর্তি হতে পারব?

  8. এবছর এত আগেই সার্কুলার দিছে কেন আবেদন করতে পারিনি এখন কি উপায় আছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *