প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি ও অঙ্গীকারনামা Masters Admission 2023

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি ও অঙ্গীকারনামা Masters Admission 2023 বিস্তারিত জেনে নিতে পারবেন এই পোস্ট থেকে। আপনারা বিভিন্ন প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এবং ভর্তি বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কেও কিছু সঠিক ধারণা পাবেন। ফলে আপনাদের ভর্তি কার্যক্রমে কোন প্রকার সমস্যায় পড়তে হবেনা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ১৬ মার্চ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ২৭ মার্চ ২০২৩ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। জাৰ্তীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আগ্রহী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লিম্বিত কলেজে ২৮ মার্চ ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Prospectus/Important Notice অপশন থেকে জানা যাবে।

উল্লেখ্য যে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রণীত নতুন সিলেবাস অনুযায়ী পাঠদান ও পরীক্ষা গ্রহণ করা হবে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী ই মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস স্ব স্ব কলেজে ০২ মে ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

আবেদনের সাধারণ যােগ্যতা শর্তাবলী

ক) এ ভর্তি কার্যক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর এবং গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া আবেদনকারীর প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে ভর্তিচ্ছু বিষয়ে স্নাতক (পাস) পর্যায়ে ৪০০ নম্বরের পঠিত বিষয় হিসাবে থাকতে হবে এবং তাতে ন্যূনতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.০ পেতে হবে।

খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগামে আবেদন করতে পারবে না। তবে এ সকল শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশ্রহণ করে ন্যূনতম ৪৫% নম্বর অথবা জিপিএ ২.২৫ পেলে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবে।

গ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ/অধ্যয়নরত অথবা অন্য যে কোন প্রােগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে আবেদন করতে পারবে।

এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলোড় করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঘ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঙ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না। তবে তারা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে ভর্তি যােগ্যতার শর্তপূরণ সাপেক্ষে আবেদনের সুযোগ পাবে।

ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ফলাফল

ক) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের স্নাতক (পাস) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে বিষয় বরাদ্দ দেয়া হবে।

খ) একই কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম নির্ধারণ কন্না হবে।

গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপ (প্রয়োজনে একাধিক বার) এর মাধ্যমে সম্পন্ন করা হবে।

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। আবেদনকারীরা SMS এর মাধ্যমে (nu<space>atmp<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে অথবা ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Applicant Login অপশন থেকে অথবা কলেজ থেকে সরাসরি ফলাফল জানতে পারবে।

আরও পড়ুনঃ প্রিলিমিনারি টু মাস্টার্স ১ম পর্ব নতুন সিলেবাস ও বইয়ের তালিকা সেশন Masters Syllabus Book List ক্লিক করুন

প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়

ক) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Masters Tab-এ গিয়ে Apply Now (Masters Prell.) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে স্নাতক (পাস) পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও পাসের সন সঠিকভাবে এন্ট্রি নিতে হবে।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা স্ক্যান করে অনলাইন আবেদনে আপলােড করতে হবে।

এ পর্যায়ে আবেদনকারীর অনলাইনে সংরক্ষিত ডাটাবেজের তথ্য অনুযায়ী Male/Female প্রদর্শিত হবে। আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক তথ্যটি দিতে হবে।

আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা নির্ধারণ করে যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে আবেদনকারী ভর্তি যােগ্য (Eligible) বিষয়ের তালিকা ও আসন সংখ্যা দেখতে পাবে এবং উক্ত তালিকা থেকে সতর্কতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারু করবে। এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেয়া হবে।

খ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্জ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন আবেদনকারী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

গ) প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলােড় করতে হবে। ছবির মাপ 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size: 50Kb হতে হবে। আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করা হলে ঐ আবেদনকারীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ঘ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন | কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড় করে A4 (8.5”×11″) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে।

পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধনঃ

আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে আবেদনকারী তার প্রাথমিক আবেদন ফরমটি যাচাই করবে। আবেদন ফরমে তথ্য অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা বাতিল করে পুনরায় আবেদন করতে হবে। এ লক্ষ্যে আবেদন ফরম সংশােধনের জন্য আবেদনকারীকে Applicant Login (Master Prell.) অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারী Form Cancel/Photo change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে। এ ক্ষেত্রে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মােবাইল নম্বর সর্তকতার সঙ্গে আবেদন ফরমে এন্ট্রি দিতে হবে।

তবে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা সংশোধনের লক্ষ্যে আর বাতিল করা যাবে না। আবেদনকারী ছবি পরিবর্জনের সুযােগ মাত্র একবারই পাবে।

চ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে ভারিখসহ স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে আবেদনকারীকে স্নাতক (পাস) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সম্পর্কিত অঙ্গীকারনামার সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষক তারিখসহ স্বাক্ষর ও সীল দিয়ে আবেদনকারীকে ফেরত দিবে।

ছ) কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল আবেদনকারী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন আবেদনকারীই ভর্তির যােগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র জমা দেয়ার পরে আবেদনকারী তার মােবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে যে, তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়ন করা হয়নি।

এক্ষেত্রে আবেদনকারীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযােগ করতে হবে।

অনলাইন প্রাথমিক আবেদনের সময়সূচিঃ

ক) | অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট কপি সংগ্রহের তারিখঃ ১৫/০৩/২০২৩ থেকে ২৭/০৩/ ২০২৩

খ) | আবেদনকারীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করে আবেদন ফি  বাবদ ৩০০/- (তিনশত) টাকাসহ প্রয়ােজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লিখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ১৬/০৩/২০২৩ থেকে ২৮/০৩/২০২৩

রিলিজ স্লিপে আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়ঃ

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না অথবা মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করবে বা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী শুন্য আসন সাপেক্ষে তিনটি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদূল করতে পারবে না।

মাস্টার্সে ভর্তির অঙ্গীকারনামা

মাস্টার্সে ভর্তির অঙ্গীকারনামা PDF & Word ডাউনলোড করুন এখান থেকে

২০২০-২১ শিক্ষাবর্ষের প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির বিজ্ঞপ্তি

২০২০-২১ শিক্ষাবর্ষের মাস্টার্স ১ম পর্ব ভর্তির বিজ্ঞপ্তি দেখুন এখানে

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি ও অঙ্গীকারনামা Masters Admission 2023 1 প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি ও অঙ্গীকারনামা Masters Admission 2023 2 প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি ও অঙ্গীকারনামা Masters Admission 2023 3

অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করার নিয়ম দেখুন

২০২০-২১ শিক্ষাবর্ষের প্রিলিমিনারি টু মাস্টার্স/মাস্টার্স ১ম পর্ব ভর্তির গাইডলাইন

ভর্তি আবেদন করার ওয়েবসাইটঃ এখানে ক্লিক করুন

32 thoughts on “প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি ও অঙ্গীকারনামা Masters Admission 2023

  1. আমি মাস্টার্স প্রিলিতে আবেদন করেছিলাম। এবং ভর্তির জন্য নির্বাচিত ও হয়েছিলাম।সমস্যার কারনে ভর্তি হতে পারিনি। এখন রিলিজ স্লিপ এর মাধ্যমে আবেদন করতে গিয়েছি আর রিলিজ স্লিপ এর অপশনআসে না। সমস্যাটার সমাধান কি পাবো?

      1. আমার ডিগ্রি ২০১৬/২০১৭ সেশন। আমি ডিগ্রি ২য় বর্ষ ও ৩য় বর্ষ পাস করেছি কিন্তু ১ম বর্ষের এক বিষয় ফেইল ছিল পরে ২০২০ সালে পরীক্ষা দিয়েছি, রেজাল্ট এখনও আসে না। প্রিলি টু মাস্টার্স ভর্তির আবেদন চলতেছে। ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট আসলে কি আমি পরে প্রিলি টু মাস্টার্স ভর্তি হতে পারবো? দয়া করে একটু জানাবেন

  2. আমি গতবছরে প্রিলি টু মার্স্টাসে ভর্তি হয়েছিলাম। আমি ভর্তি বাতিল করে এবার পুনরায় আবেদন করতে চাচ্ছি। এটা কি সম্ভব? আর ভর্তি বাতিল প্রক্রিয়া টা কি?

      1. প্রিলি টু মার্স্টাস রেজিঃ কার্ড ও ফরোয়ার্ডিং লেটার শুধুমাত্র এ দু’টো কি অনলাইনে আপলোড করলে হবে?

  3. যাদের সেশন ২০১৪-২০১৫
    তারা কি প্রিলিমিনারী টু মাস্টার্স ২০২০-২১ শিক্ষাবর্ষে ২০২৩ সালে নিয়োমিত প্রোগ্রামে আবেদন করতে পারবে?

  4. আমি গত বছর প্রিলি মাস্টার্স রসায়নে ভর্তি হয়েছিলাম।রসায়নে পড়তে চাচ্ছিনা গণিতেপড়তে চাই।এক্ষেত্রেকি এবার গণিতে ভর্তি হতে প্রথমে কি আগের বছরের ভর্তি বাতিল করতে হবে নাকি ভর্তি কনফার্ম হওয়ার পরে বাতিল করব।আর ভর্তি বাতিল করার নিয়ম কি? ভর্তি বাতিল হতে কত সময় লাগ?

  5. আমি ২০১৫-১৬ সেশনে ডিগ্রী করেছি।পাশ করেছি ২০১৯ এ।আমার সাবজেক্ট ছিল রাষ্ট্রবিজ্ঞান,মনোবিজ্ঞান ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি। কোন বিষয়ে প্রাইভেট মাস্টার্স করলে ভালও হবে আবার চাপ ও কম হবে?সজেশন চাই?

  6. আসসালামু আলাইকুম
    ভাই মাস্টার্সে ভর্তি হতে কি কি কাগজপত্র এবং প্রাথমিকভাবে কত টাকার প্রয়োজন হবে দয়া করে জানাবেন?

  7. আসসালামু আলাইকুম
    ভাই মাস্টার্সে ভর্তি হতে কি কি কাগজপত্র এবং প্রাথমিকভাবে কত টাকার প্রয়োজন হবে দয়া করে জানাবেন?

  8. আমি প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তি হতে চাই, কিন্ত নিয়মিত প্রোগ্রামে ভুল করে আবেদন করে ফেলেছি এখন কি করতে পারি?

  9. আসসালামু আলাইকুম
    আমি আবেদন করেছি এখন কলেজে কি কি কাগজ লাগবে বা জমা দিতে হবে আবেদন ফ্রম এর সাথে একটু জানাবেন প্লিজ

  10. আমি মাস্টার্স (প্রাইভেট) ভর্তি হতে চাচ্ছি। আমি ফিলোসফি নিয়ে পড়তে চাই। Bss ছিলাম এখন বিএসএস থেকে মাস্টার্সে যদি আমি এম এস এস এ যেতে চাই কিন্তু এ মেসেজ দেখলাম যে Mss এ ফিলোসফি সাব্জেক্টই নেই । এখন মাস্টার্সে ফিলোসফি সাবজেক্টটি নেওয়ার জন্য আমার করনীয় কি?

  11. এবছর চান্স না পেলে পরের বছর আবেদন করা যাবে?

  12. সায়েন্স বেকগ্রাউন্ড থেকে প্রিলি টু মাস্টার্স এ চান্স না পেলে কি করবো?

  13. ভাইয়া আমি অঙ্গীকারনামা পুরন করার সময় যে কলেজ থেকে পাস করেছি তা না দিয়ে, যে কলেজে ভর্তি হবো সেই কলেজের নাম দিয়ে দিয়েছি ভুলে। এখন আমার করনীয় কি? আমার ভর্তি কি বাতিল হওয়ার সম্ভাবনা আছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *